বন্দুক রক্ষণাবেক্ষণ।

- 2021-09-04-

একটি সময়ের মধ্যে বন্দুক রক্ষণাবেক্ষণ করা উচিত। ক্ষয় এবং মরিচা প্রতিরোধ করার জন্য নিয়মিত ওয়াইপ এবং তেল সীল বাহিত করা উচিত। দিনে একটি ছোট মোছা এবং সপ্তাহে একটি বড় ওয়াইপ করা ভাল। এছাড়াও, বারুদের অবশিষ্টাংশগুলি পরিষ্কার করা উচিত এবং স্প্রিং ধাতুকে ক্লান্তি থেকে রোধ করার জন্য ব্যবহার না করার সময় বুলেটগুলি বের করা উচিত।

রক্ষণাবেক্ষণ দুটি ভাগে বিভক্ত, একটি শুটিংয়ের পরে, এবং অন্যটি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা হয় না। দীর্ঘমেয়াদী শ্যুটিং বন্দুকের ব্যারেল তেলের দাগ ছেড়ে যেতে পারে এবং গুলি চালানোর পরে গানপাউডার স্ল্যাগ বন্দুকের মধ্যে রেখে দেওয়া হবে। এই জিনিসগুলি যদি সময়মতো পরিষ্কার করা না হয়, তাহলে বন্দুকের ব্যর্থতার হার আরও দীর্ঘ হবে। তেল সময়ের সাথে শক্ত হয়ে যাবে এবং ব্যারেলকে ব্লক করবে। সময়মতো পরিষ্কার করতে ব্যর্থ হলে অস্ত্রটি বিস্ফোরিত হতে পারে; এবং গানপাউডার স্ল্যাগ বোল্টকে জ্যাম করতে পারে এবং বোল্টটিকে টানতে অক্ষম করতে পারে।

সাধারণ পরিচ্ছন্নতার পেশাদার আগ্নেয়াস্ত্র রক্ষণাবেক্ষণ সরঞ্জাম ব্যবহার করা হয়। ব্যারেলের মধ্য দিয়ে যাওয়ার পরে, আগ্নেয়াস্ত্রের অভ্যন্তরীণ অংশগুলি পরিষ্কার করুন এবং তারপরে বন্দুকের তেল প্রয়োগ করুন। আপনি যদি এটি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার না করেন তবে বন্দুকটি হবে না তা নিশ্চিত করার জন্য আপনাকে গুরুত্বপূর্ণ অংশগুলিতে বন্দুকের তেল লাগাতে হবে। একটি বন্দুক যা দীর্ঘদিন ধরে ব্যবহার করা হয়নি তা অবশ্যই দমন করা উচিত নয়, অন্যথায় এটি সহজেই পালিয়ে যাবে। সাধারণত, যদি এটি শুধুমাত্র একটি লক্ষ্য শুটিং উত্সাহী হয়, নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি শটের পরে থিম্বল বের করা হবে।

পরিষ্কার করার প্রভাব 85% এর বেশি, যা সম্পূর্ণরূপে মরিচা, অবশিষ্টাংশ এবং কার্বন জমা অপসারণ করতে পারে; রক্ষণাবেক্ষণের পরে, একটি ফিল্ম ধাতব পৃষ্ঠের উপর ছেড়ে দেওয়া হবে, যা মরিচা এবং কার্বন জমা এবং অবশিষ্টাংশগুলিকে জমা হতে বাধা দিতে পারে।